আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা দুর্ঘটনা ব্রেকিং ব্রেকিং নিউজ

১৭ দিন পর পর ভারতের উত্তরাখণ্ডে টানেলে আটকা পড়া ৪১ শ্রমিককেই জীবিত উদ্ধার

অবশেষে ১৭ দিন পর ভারতের উত্তরাখণ্ডের সিল্কিয়ারার টানেলে আটকা পড়া ৪১ শ্রমিকের সবাইকে জীবিত উদ্ধার করা গেছে। ১৭ দিনের শ্বাসরুদ্ধকর অভিযান শেষে মঙ্গলবার (২৮ নভেম্বর) স্থানীয় সময় রাত ৯টা ১০ মিনিটের দিকে তাদের জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধারকাজে নিয়োজিত কর্মকর্তারা জানিয়েছেন, শ্রমিকদের সবাই সুস্থ ও স্বাভাবিক আছেন। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিটি শ্রমিককে বের করতে প্রায় পাঁচ থেকে সাত মিনিট সময় লেগেছে।

উদ্ধার হওয়া শ্রমিকদের নিকটস্থ অস্থায়ী হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। উদ্ধারের পর শ্রমিকদের দ্রুত চিকিৎসা দেওয়ার জন্য বিশেষজ্ঞ চিকিৎসক দলের পাশাপাশি ৪১টি অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছিল।

গত ১২ নভেম্বর থেকে আটকে থাকা শ্রমিকদের বের করে আনতে ৬০ মিটার লম্বা একটি পাইপ স্থাপন করা হয়। এই পাইপের মধ্যে দিয়ে বিশেষভাবে তৈরি চাকাচালিত স্ট্রেচারে করে শ্রমিকদের বাইরে নিয়ে আসা হয়েছে। দীর্ঘ ১৭ দিনের দুঃস্বপ্নময় এক যাত্রার পর বাইরে আলোর মুখ দেখছেন এসব শ্রমিক।

শ্রমিকদের উদ্ধারে প্রথমে পাইপটি দিয়ে ভেতরে যান বিশেষ দক্ষতাসম্পন্ন উদ্ধারকারীরা। কিভাবে চাকাচালিত স্ট্রেচারে করে বের হতে হবে— সে ব্যাপারে আটকে পড়া শ্রমিকদের নির্দেশনা দেন তারা। এছাড়া শ্রমিকদের স্বাস্থ্যও পরীক্ষা করেন তারা। এরপর তাদের স্ট্রেচারে শুইয়ে দেওয়া হয়। শোয়ানোর পর বাইরে থেকে টেনে টেনে শ্রমিকদের বের করে নিয়ে আসা হয়।

এর আগে ১২ নভেম্বর ভোরে টানেলের একটি অংশ ধসে পড়ে। এতে ভেতরে আটকা পড়েন ৪১ শ্রমিক। ১৭ দিন ধরে সেখানে আটকে পড়ে ছিলেন তারা। এরপর বিভিন্ন পথে চলেছে উদ্ধারকাজ। একটি পরিকল্পনা ব্যর্থ হলে শুরু হয়েছে অন্য উপায়ে উদ্ধারকাজ।

আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের বিষয়ে অনবরত খোঁজ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি মুখ্যমন্ত্রী ধামীকে একাধিকবার ফোন করেছেন। উদ্ধারকৃত ৪১ জনের অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

Related posts

বাংলাদেশ ছেড়েছে মুহিবুল্লাহর পরিবার, আশ্রয় দিচ্ছে কানাডা

razzak

অবস্থা বেগতিক, ইউক্রেনীয় সেনাদের সরে যাওয়ার নির্দেশ

razzak

রেল যোগাযোগ এর মাধ্যমে সম্পর্ক জোরালো করছে তুরস্ক-পাকিস্তান

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »