আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ রাজনীতি

শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন; স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে সোমবার ((২৭ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছেন ক্রিস্টোফার লুক্সন (৫৩)। শপথ নিয়েই নতুন প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সরকারের প্রথম ১০০ দিনের মধ্যেই স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করবেন তিনি। যাতে করে শিক্ষার্থীরা পড়াশোনায় আরও মনোযোগী হতে পারে।

লুক্সন নিউজিল্যান্ডের ৪২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। সরকার গঠন করতে তাঁকে জোট গঠন করতে হয়েছে। ১২৩ আসনবিশিষ্ট পার্লামেন্টে সরকার গঠন করতে আরেক রক্ষণশীল দল এসিটি (ACT) ও জনতুষ্টবাদী দল নিউজিল্যান্ড ফার্স্ট (New Zealand First) পার্টির সঙ্গে জোট গঠন করে লুক্সনের দল ডানপন্থী ন্যাশনাল পার্টিকে। এর মধ্য দিয়ে নিউজিল্যান্ডে জেসিন্ডা আরডার্নের দল লেবার পার্টির তিন বছর করে টানা ছয় বছর শাসনের অবসান ঘটে।

নিউজিল্যান্ডের ইতিহাসে এবারই প্রথমবারের মতো দুজন উপপ্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এর মধ্যে  লুক্সনের সঙ্গে উপপ্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ফার্স্ট পার্টির নেতা উইস্টোন পিটার্স (৭৮)। তিনি দেড় বছর অর্থাৎ ২০২৫ সালের মে পর্যন্ত ক্ষমতা ভোগ করবেন। এরপর তাঁর জায়গায় স্থলাভিষিক্ত হবেন আরেক জোটসঙ্গী এসিটির নেতা ডেভিড সেইমার (৪০)।

শপথ নিয়ে নতুন প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন  বলেন, “আমার সরকারের এক নম্বর কাজ হলো অর্থনীতি ঠিক করা। আমাদের জীবনযাত্রার খরচ কমাতে হবে এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে হবে যাতে আমরা সুদের হার কমাতে পারি এবং খাদ্যকে আরও সাশ্রয়ী করতে পারি।“

শপথ নেওয়ার পর ধূমপানবিরোধী কঠোর নীতি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন লুক্সন। বিষয়টিকে দেশটির ‘তামাকশিল্পের জন্য বিশাল জয়’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। গত বছর নিউজিল্যান্ডে তামাকবিরোধী কঠোর আইন পাস হয়েছিল। তাতে বলা হয়েছে, ২০০৮ সালের পর জন্ম নেওয়া কোনো ব্যক্তির কাছে তামাকজাতীয় পণ্য বিক্রি করা যাবে না। এ ছাড়া লুক্সন দেশটির মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ও সুদের হার কমিয়ে আনাকে অগ্রাধিকার দেবেন বলে ঘোষণা দেন।

ক্রিস্টোফার লুক্সন আগে এয়ার নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী হিসেবে কাজ করেছেন। লুক্সন নিউজিল্যান্ডের পার্লামেন্টে প্রথম পা রাখেন ২০২০ সালে। তিনি ২০২১ সালের নভেম্বরে বিরোধীদল ন্যাশনাল পার্টির নেতা হন। লুক্সন নির্বাচনী প্রচারে দেশের মধ্যম আয়ের নাগরিকদের কর হ্রাসের প্রতিশ্রুতি দিয়েছিলেন। অপরাধ দমনের বিষয়েও জোর দিয়েছিলেন তিনি।

Related posts

করোনা আপডেট, মৃত্যু ১১২ জন

Irani Biswash

রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রচেষ্টা জোরদারে জাতিসংঘের প্রতি ঢাকার আহ্বান

razzak

বরিশালে মেয়র-প্রশাসনের বৈঠক, মামলা প্রত্যাহারসহ সমঝোতা

razzak

Leave a Comment

Translate »