আইন ও বিচার আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহবান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহবান জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব পাস হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাবটি পাস হয়। মঙ্গলবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেলে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির এ প্রস্তাব জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হয়।

মানবিক দিক বিবেচনায় গাজায় যুদ্ধবিরতির আহবান জানাতে মৌরিতানিয়া ও মিসর এই প্রস্তাব তুলেছিল। বাংলাদেশ ও ভারতসহ ১৫৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১০টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল ২৩টি দেশ।

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ওঠা প্রস্তাবে বেশির ভাগ সময় জাতিসংঘের ১৪০টি বা তারও বেশি দেশ ভোট দিয়ে আসছিল। তবে গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবিতে তোলা প্রস্তাবের পক্ষে ১৫৩টি দেশ ভোট দিলো যে সংখ্যা ১৪০কেও ছাড়িয়ে গেলো।

গাজায় যুদ্ধবিরতির আহবান জানাতে সাধারণ পরিষদে প্রস্তাবটি যে পাস হবে তা আগেই ধারণা করা হচ্ছিল। যদিও জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মানা বাধ্যতামূলক নয়। তবুও এ প্রস্তাবের রাজনৈতিক গুরুত্ব রয়েছে। কারণ এর মাধ্যমে বৈশ্বিক মনোভাব বোঝা যায়।

গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহবান জানিয়ে গত শুক্রবার (৮ ডিসেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলা হয়েছিল। প্রস্তাবটিতে ভেটো দেয় নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ যুক্তরাষ্ট্র। এতে গাজায় রক্তক্ষয় থামানোর প্রয়াস ব্যর্থ হয়।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ যুদ্ধে এ পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি মারা গেছেন। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

Related posts

চাঁদের ঠিক নিচেই শুক্রগ্রহ: প্রথম রোজার আকাশে চাঁদ-তারার বিরল যুগলবন্দী!

Mims 24 : Powered by information

এবার ঈদের চাঁদ দেখা নিয়ে বিতর্ক থাকবে না: পাকিস্তান

razzak

দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ২৮

razzak

Leave a Comment

Translate »