আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া খেলাধুলা জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের নতুন চ্যাম্পিয়ন বাংলাদেশ

২০২০ এ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ।  কিন্তু মহাদেশীয় শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা এশিয়া কাপের ট্রফিটা এত দিন ধরা দেয়নি বাংলাদেশের যুবাদের হাতে। সেই অপূর্ণতাও ঘুচে গেল ১৭ ডিসেম্বর ২০২৩ তারিখে। এদিন দুবাইয়ে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ দল।

এ পর্যন্ত অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ১০ আসরের মধ্যে এককভাবে ৭ বার চ্যাম্পিয়ন হয় ভারত। একবার শিরোপা জিতে আফগানিস্তান। এবার শিরোপা জিতল বাংলাদেশ।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দশম আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৮২ রান তুলেছিল বাংলাদেশের যুবারা। রান তাড়ায় আমিরাতকে ২৪.৫ ওভারে ৮৭ রানে অলআউট করে বাংলাদেশ জিতেছে ১৯৫ রানে।

এদিন টুর্নামেন্টে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহ এনে দেন আশিকুর রহমান। আগের চার ম্যাচে এক সেঞ্চুরি ও দুটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলা আশিকুর নিজের সেরাটা যেন জমিয়ে রেখেছিলেন ফাইনালের জন্যই। ১২ চার ও ১ ছক্কায় সাজানো ১৪৯ বলের ইনিংসে এই কিপার-ব্যাটসম্যানের হাতেই ওঠে ম্যাচ সেরার পুরস্কার।

টস হেরে আগে ব্যাট করতে নেমে আশিকুরের সেঞ্চুরি আর রিজোয়ান হোসেন ও আরিফুলের জোড়া ফিফটিতে ৮ উইকেটে ২৮২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে তোলে বাংলাদেশ।

যুব এশিয়া কাপের প্রথম শিরোপার লক্ষ্যে ৩০০ বলে ২৮৩ রানের টার্গেট তাড়ায় ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় আরব আমিরাত। টুর্নামেন্টের স্বাগতিকরা ইনিংসের শুরু থেকে সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে ২৪.৫ ওভারে ৮৭ রানে অলআউট হয়। বাংলাদেশের মারুফ মৃধা ও রোহানাত দৌলত বর্ষন নেন ৩টি করে উইকেট। ২টি করে উইকেট নেন ইকবাল হোসেন ইমন এবং শেখ পারভেজ জীবন।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের আসরে আটবার খেললেও তেমন কোনো সাফল্য ছিল না বাংলাদেশের। সর্বোচ্চ সাফল্য বলতে গেলে ২০১৯ সালে ফাইনাল খেলা। সেবার ফাইনালে ভারতের কাছে ৫ রানে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। কিন্তু এবার বাংলাদেশ তাদের সেরাটা দিয়ে বিজয় ছিনিয়ে এনেছে। বিজয়ের মাসে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

Related posts

করোনার ভ্যাকসিন গ্রহন করতে অনলাইন রেজিষ্ট্রেশন কিভাবে, আসুন জেনে নিই

Mims 24 : Powered by information

অর্ধেক বেতন নিতে সম্মত মেসিকে কেন রাখতে পারল না বার্সেলোনা?

razzak

কলকাতার ফোর্ট উইলিয়ামে ‘শিল্পীদের চোখে ৭১ এর স্মরণে’ চিত্রশিল্পকলার আয়োজন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »