এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

২০২৪ এর প্রথম দিন বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে

রাত পোহালেই নতুন বছর ২০২৪ সালের পহেলা জানুয়ারি। নতুন বছরে পৃথিবীতে ঘটবে অনেক নতুন নতুন ঘটনা। এই যেমন, নতুন বছরের প্রথম দিনেই বিশ্বের জনসংখ্যা ছাড়িয়ে যাবে ৮০০ কোটির গণ্ডি।

২০২৩ সালেই পৃথিবীতে জনসংখ্যা ৮০০ কোটি ছুঁয়েছে। তারপর থেকে এখন পর্যন্ত জনসংখ্যা বেড়েছে সাড়ে সাত কোটি। এই জনসংখ্যা বৃদ্ধির হার এক শতাংশেরও কম। আমেরিকার সেন্সাস ব্যুরো এমন তথ্য জানিয়ে বলেছে, নতুন বছরের শুরুর দিনেই জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে যাবে। ব্যুরো জানিয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি বিশ্বের মোট জনসংখ্যা পৌঁছাবে ৮০১ কোটি ৯৮ লাখ ৭৬ হাজার ১৮৯ জনে।

সেন্সাস ব্যুরোর বিবৃতিতে আরো বলা হয়েছে, চলতি বছরে বিশ্বজুড়ে প্রতি সেকেন্ডে জন্ম নিয়েছে ৪ দশমিক ৩ জন শিশু এবং মারা গেছে ২ জন। বিবৃতিতে আরো বলা হয়, ২০২৩ সালে বিশ্বজুড়ে জনসংখ্যা বাড়লেও পূর্ববর্তী বছর ২০২২ সালের তুলনায় এই বৃদ্ধির হার ১ শতাংশ কমেছে।

উল্লেখ্য, ২০১১ সালে ৭০০ কোটির মাইলফলক স্পর্শ করেছিল বৈশ্বিক জনসংখ্যা। তার ১১ বছর পর ২০২২ সালের নভেম্বরে ৮০০ কোটিতে পৌঁছেছিল জনসংখ্যা। মার্কিন সাময়িকী ফোর্বস সে সময় এ সম্পর্কিত এক প্রতিবেদনও প্রকাশ করেছিল। তবে জনসংখ্যা ৭০০ কোটি থেকে ৮০০ কোটিতে পৌঁছাতে ১১ বছর সময় লাগলেও ৮০০ কোটি থেকে ৯০০ কোটিতে পৌঁছাতে ১৪ বছর সময় লাগবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

করোনা মহামারি বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির গতিতে বেশ প্রভাব ফেলেছে বলে মনে করেন মার্কিন সমাজবিজ্ঞানীরা। তাদের মতে, এই মহামারির প্রভাবে বৈশ্বিক গড় আয়ু ৭৫ বছর থেকে ৭১ বছরে নেমে গেছে।

Related posts

ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত ৩৩

Irani Biswash

নিউইয়র্কে স্থায়ী শহীদ মিনার : সহযোগিতা চাইলেন কনসাল জেনারেল

razzak

গতবছরের তুলনায় এবছর ধানের ফলন বেশি: কৃষিমন্ত্রী

Irani Biswash

Leave a Comment

Translate »