আন্তর্জাতিক এই মাত্র জাতীয় বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ রাজনীতি

বাংলাদেশে আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আজ ৭ জানুয়ারি, রবিবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। উৎসবমূখর ও শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে।

বাংলাদেশে ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৯টি আসনে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নওগাঁ-২ আসনে একজন প্রার্থীর মৃত্যুর কারণে এ আসনে নির্বাচন বন্ধ রাখা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবশ্যই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। শনিবার (৬ জানুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে যেকোনো মূল্যে গ্রহণযোগ্য এক নির্বাচন আয়োজনে কমিশনের আন্তরিক প্রচেষ্টার বিষয় উল্লেখ করে সব ভোটারকে ভোট প্রদানের আহবান জানান প্রধান নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে এক হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে আছেন ৪৩৬ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ দু’লাখ ৬১ হাজার ৯১২টি।

সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন।

এবারই প্রথমবারের মতো ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হচ্ছে। শুধু দুর্গম অঞ্চলের দু’হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে ভোটের আগের দিন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে অনুমতি পেয়েছেন স্থানীয় ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষক। এ ছাড়া দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। বিদেশি ১২৮ জন পর্যবেক্ষক আর ৭৩ জন গণমাধ্যমকর্মীকে এবার পর্যবেক্ষণের অনুমোদন প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

Related posts

যুদ্ধের প্রভাবে পণ্যমূল্য বাড়ায় কঠিন জীবনযাত্রা

razzak

ভারতের কাছ থেকে খুব দ্রুত ভ্যাকসিন পেয়ে যাবে বাংলাদেশ : বিক্রম দোরাইস্বামী

Mims 24 : Powered by information

করোনা নিয়ে প্রধানমন্ত্রীর নতুন সতর্ক বার্তা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »