এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন প্রতিষ্ঠানটির ফার্মেসি অনুষদের ডিন ও ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩–এর ১৩ (১) ধারা অনুযায়ী সীতেশ চন্দ্র বাছার, ডিন, ফার্মেসি অনুষদ ও অধ্যাপক, ফার্মেসি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়কে উক্ত বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য পদে চার বছরের জন্য নিয়োগ দেওয়া হলো।’

নিয়োগ লাভের পর ড. সীতেশ চন্দ্র বাছার উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেছেন। এ সময় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানসহ বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার ১৯৬২ সালের ১৬ ফেব্রুয়ারি খুলনা জেলার কয়রা উপজেলার হাতিরডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে ১৯৮৩ সালে বি. ফার্ম (অনার্স) এবং ১৯৮৪ সালে এম. ফার্ম ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনশিপ (ICCR) বৃত্তির অধীনে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন ড. সীতেশ চন্দ্র বাছার। তারপর পর্যায়ক্রমে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে তিনি ২০০৭ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৪ সালের ২৯ মে থেকে ২৮ মে ২০১৭ পর্যন্ত প্রথম মেয়াদে এবং ১৯ সেপ্টেম্বর ২০১৭ থেকে ১৮ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত দ্বিতীয় মেয়াদে তিনি ফার্মেসি বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

ফার্মাসিস্ট ড. সীতেশ একজন স্বীকৃত ওষুধ বিজ্ঞানী এবং প্রথিতযশা ফার্মেসির শিক্ষক। একজন শিক্ষাবিদ হিসেবে হাসপাতাল ও ক্লিনিক্যাল ফার্মেসি অনুশীলন এবং ব্যবস্থাপনার লক্ষ্যে ড. সীতেশ বিভিন্ন বেসরকারি হাসপাতালে ক্লিনিকাল ও ফার্মেসি প্র্যাকটিসের ক্ষেত্র তৈরিতে কাজ করেন। বর্তমানে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অধীনে বিশেষজ্ঞ কমিটির সদস্য হিসেবে মহামারী পরিস্থিতিতে ওষুধ, ভ্যাকসিন এবং এ সম্পর্কিত চিকিৎসা ডিভাইসের জরুরি ব্যবহারের অনুমোদনে সক্রিয়ভাবে অবদান রেখে চলছেন ড. সীতেশ।

ড. সীতেশ চন্দ্র বাছার গবেষণা ও শিক্ষায় ৩৫ বছরেরও বেশি অভিজ্ঞতাসম্পন্ন। তিনি clinical, medicinal and natural products chemistry-র ক্ষেত্রে উচ্চমানের আন্তর্জাতিক জার্নালে বেশ কয়েকটি নিবন্ধ (articles) প্রকাশ করেছেন। তার প্রকাশনার সংখ্যা ১৪০টিরও বেশি। তারমধ্যে গবেষণা নিবন্ধ ১৩০টি এবং ১০টি বইয়ের চ্যাপ্টার রয়েছে।

গবেষক ড. সীতেশ চন্দ্র বাছার নতুন উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পাবার ফলে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণাসহ অন্যান্য ক্ষেত্রে সামনের দিকে আরো এগিয়ে যাবে এমনটাই প্রত্যাশা সকলের।

Related posts

দেশ ছাড়লেন আশরাফ গনি

razzak

ফিলিপাইনে সেনা সদস্য বহনকারী বিমানে আগুন, নিহত ২

Irani Biswash

রিচার্ড ব্র্যানসন নিজের কোম্পানির রকেটে চেপে মহাশূন্যের দ্বারপ্রান্তে

Irani Biswash

Leave a Comment

Translate »