আন্তর্জাতিক এই মাত্র জাতীয় জীবনধারা ধর্ম ও জীবন বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

শুরু হলো পবিত্র মাহে রমজান

বাংলাদেশের আকাশে ১৪৪৫ হিজরির পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। বছর ঘুরে আবার শুরু হলো পবিত্র মাহে রমজান। সোমবার (১১ মার্চ) রাতে প্রথম তারাবিহ নামাজ আদায়ের মধ্য দিয়ে, পবিত্র মাহে রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেছেন মুসলমানরা।

মহান আল্লাহ রব্বুল আলামিনের অফুরান রহমত-বরকত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান। এ মাসের ২৬ রমজান অর্থাৎ ৬ এপ্রিল শনিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবেকদর। আর এই এক মাস সংযম সাধনার পর ঈদুল ফিতর উৎযাপন করেন মুসলমানরা।

ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হলো রোজা বা সিয়াম। দীর্ঘ এগার মাসের পাপ পঙ্কিলতা থেকে মুক্ত হওয়ার অপূর্ব সুযোগ এনে দেয় এই রমজান। এ মাস হলো ইবাদতের বসন্তকাল। আল্লাহপাক ইবাদতপাগল বান্দাদের ক্ষমা করার জন্য সব আয়োজন করে রাখেন। এ মাসে একটি ফরজ আমলের মূল্য অন্য সময় ৭০টি ফরজ আমলের সমপরিমাণ।

পবিত্র রমজান উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তার বাণীতে বলেন, ‘রমজানের পবিত্রতা রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। তিনি রোজার তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটানোর আহ্বান জানিয়েছেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহান আল্লাহ আমাদের জাতীয় জীবনে পবিত্র মাহে রমজানের শিক্ষা কার্যকর করার তাওফিক দান করুন। মাহে রমজান আমাদের জীবনে বয়ে আনুক অনাবিল শান্তি, সবার জীবন মঙ্গলময় হোক।‘

রমজান মাস দোয়া কবুলের মাস। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন : ‘রমজান মাসে প্রত্যেক মুসলিমের দোয়া কবুল করা হয়।’ (মুসনাদ আহমদ)। অন্য হাদিসে রয়েছে, ‘আল্লাহ রাব্বুল আলামিন রমজানের প্রতি রাতে ও দিনে বহু মানুষকে মুক্তি দিয়ে থাকেন এবং প্রতি রাত ও দিবসে মুসলিমের দোয়া-প্রার্থনা কবুল করা হয়।’ (সহি আত-তারগিব ওয়াত-তারহিব)।

Related posts

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

razzak

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘে ৬ দেশের অভিযোগ

razzak

চালকবিহীন ট্যাক্সিসেবা চালু করছে চীন

razzak

Leave a Comment

Translate »