আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় ব্রেকিং ব্রেকিং নিউজ যুক্তরাষ্ট্র

দেখা গেল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ: দিনে নেমে এলো রাতের আধাঁর

৮ এপ্রিল ২০২৪এ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করলেন উত্তর আমেরিকার বাসিন্দারা। স্থানীয় সময় সোমবার, ৮ এপ্রিল ২০২৪ এ অঞ্চলটির তিন দেশ মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে এই সূর্যগ্রহণ দেখা গেছে। একে ‘গ্রেট নর্থ আমেরিকান এক্লিপস’ও বলা হচ্ছে।

সূর্য ও পৃথিবীর মধ্যকার কক্ষপথে চাঁদের আগমনে চাঁদের ছায়ায় পৃথিবীর একটা অংশ সম্পূর্ণ ঢেকে তৈরি হয় এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এর ফলে পৃথিবীর ওই অংশে দিনের বেলায় নেমে আসে রাতের মতো অন্ধকার।

৮ এপ্রিল বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হল উত্তর আমেরিকা। চাঁদ সম্পূর্ণভাবে সূর্যকে ঢেকে ফেলার পর ভরদুপুরে নেমে এল রাতের আঁধার। নাসার হিসাবে বিরল এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হয়েছে ৩ কোটি ১৬ লাখ মানুষ।

এদিন প্রথম আংশিক সূর্যগ্রহণ দেখা যায় মেক্সিকোর পশ্চিম উপকূল থেকে, স্থানীয় সময় বেলা ১১টা ৭ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৭ মিনিটে)। এর প্রায় এক ঘণ্টা পর মেক্সিকোর উপকূলীয় শহর মাজাটলান থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়।

সূর্যগ্রহণ মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল থেকে টেক্সাস হয়ে কানাডায় এবং পরে যুক্তরাষ্ট্রের ১৪টি রাজ্যে প্রসারিত হয়। সূর্যগ্রহণ উপভোগ করতে বিশেষ চশমা পরে টেক্সাসের বিভিন্ন জায়গায় জড়ো হয় হাজার হাজার মানুষ।

জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সোমবারের সূর্যগ্রহণের বিশেষত্ব ছিল এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হয়। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে যায় সূর্য। যা গত ৫০ বছরে কখনও কোনও গ্রহণেই হয়নি।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের চেয়ে ৪০০ গুণ বড় সূর্য। কিন্তু পৃথিবী থেকে চাঁদের যত দূরত্ব, তার চেয়ে সূর্যের দূরত্ব অনেকে বেশি। তাই চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থান করে, সূর্য কার্যত ঢেকে যায়। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় পৃথিবীর ওপর যে রেখা বরাবর চাঁদের ছায়া পড়ে, তাকে বলা হয় পূর্ণগ্রাসের পথ। ওই রেখা থেকেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণের পুরো প্রক্রিয়া খালি চোখে দেখা সম্ভব হয়।

এর আগে কানাডায় এ রকম সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ১৯৭৯ সালের ২৬ ফেব্রুয়ারি। মেক্সিকোতে ১৯৯১ সালের ১১ জুলাই ও যুক্তরাষ্ট্রে শেষ এ রকম সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ২০১৭ সালের ২১ আগস্ট।

Related posts

কলকাতা থেকে পদ্মা সেতু হয়ে আসছে প্রথম যাত্রীবাহী বাস

razzak

মরুর বুকে সৌদি আরবের ‘ডাকার ব়্যালি’

razzak

অতিরিক্ত খেয়ে ফেললে দ্রুত যা করবেন

razzak

Leave a Comment

Translate »