আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় ধর্ম ও জীবন ব্রেকিং ব্রেকিং নিউজ

আজ পবিত্র হজ: লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান

সৌদি পঞ্জিকা অনুযায়ী আজ ৯ জিলহজ শনিবার (১৫ জুন ২০২৪) পবিত্র হজ। লাখো কণ্ঠে আরাফাতের ময়দানে আজ ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান নিমাতা লাকা ওয়াল মুল্‌ক, লা শারিকা লাক।’ অর্থাৎ আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।

শ্বেতশুভ্র পোশাকে আবৃত হাজিরা জাবালে রহমতের পাদদেশ ও মসজিদে নামিরার আশপাশে অবস্থান নিয়ে জীবনের পরম কাঙ্ক্ষিত হজ পালন করবেন। মূলত এ দিনটির জন্যই পৃথিবীর সব প্রান্ত থেকে ছুটে এসেছেন সামর্থ্যবান মুসলমানরা। এবার বাংলাদেশসহ বিশ্বের ১৮০টি দেশের ২০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করছেন।

আজ ফজরের নামাজ আদায় শেষে মিনা থেকে হাজিরা সমবেত হবেন এ আরাফাতের ময়দানে। হাজিদের (পুরুষ) পরনে শুধু সেলাইবিহীন সাদা দুই খণ্ড বস্ত্র (ইহরাম)। এখানে তারা সূর্যাস্তের আগ পর্যন্ত অবস্থান করবেন। এ সেই ময়দান যেখানে চৌদ্দ শ বছর আগে দাঁড়িয়ে মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবা দিয়েছিলেন আল্লাহর প্রিয় হাবিব, নবী ও রসুল হজরত মুহাম্মদ (সা.)।

আরাফাতের ময়দানে অবস্থান করাই হলো হজের মূল আনুষ্ঠানিকতা। আল্লাহর নবী রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল-হাজ্জু আরাফাহ’। অর্থাৎ আরাফাতের ময়দানে অবস্থান করাই হচ্ছে হজ। এখানে হজযাত্রীদের ফজর ছাড়াও যোহর ও আসর নামাজ আদায় করতে হয়।

হাদিসে বর্ণিত রয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য হজ করে এবং অশ্লীল ও গুনাহর কাজ থেকে দূরে থাকে, সে নবজাতক শিশুর মতো নিষ্পাপ হয়ে যায়। আর প্রকৃত হজের পুরস্কার জান্নাত ছাড়া অন্য কিছুই নয়’ (বুখারি: ১/২০৬)।

আজ স্থানীয় সময় দুপুরে ঐতিহাসিক আরাফাত প্রান্তরে অবস্থিত মসজিদে নামিরায় বিশ্বের মুসলিম উম্মাহর উদ্দেশে হজের খুতবা দেবেন পবিত্র মক্কার মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়েখ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্কল আল মুয়াইকিলি। সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এক রাজকীয় ফরমানে এ বছর হজের খুতবার জন্য তাকে নিযুক্ত করেন।

হজের ভাষা অনুবাদে নতুন মাইলফলক অর্জন করতে যাচ্ছে সৌদি আরব। এবার বাংলাসহ হজের খুতবা রেকর্ড ৫০ ভাষায় অনুবাদ করা হবে। সারা বিশ্বের মানুষের কাছে হজ ও ইসলামের শান্তির বাণী পৌঁছে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ৫০টি ভাষার মধ্যে অন্যতম হলো বাংলা, ইংরেজি, ফরাসি, ফার্সি, উর্দু, হাউসা, রুশ, তুর্কি, চীনা, পাঞ্জাবি, জার্মান, সুইডিস, ইতালিয়ান, মালায়ালাম, বসনিয়ান, ফিলিপিনো, মালয়, স্প্যানিশ, পর্তুগিজ আমহারিকসহ অন্যান্য।

পবিত্র কাবাঘর প্রদক্ষিণ, আরাফাতের ময়দানে অবস্থান, সাফা ও মারওয়া পাহাড়দ্বয়ের মধ্যে দৌড়ানো, মিনার জামারায় পাথর নিক্ষেপ, আল্লাহর উদ্দেশ্যে পশু কোরবানি ইত্যাদি হজের ইবাদত। এর প্রতিটি ইবাদতের মধ্যেই রয়েছে স্বতন্ত্র বৈশিষ্ট্য ও ঐতিহ্য। এগুলোর সঙ্গে হজরত ইবরাহিম (আ.) ও হজরত ইসমাইল (আ.)-এর কোরবানি, আল্লাহর প্রতি অবিচল আস্থা–বিশ্বাস, আনুগত্যের শিক্ষা রয়েছে।

পবিত্র হজ মহান আল্লাহর একটি বিশেষ বিধান। হজ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’। হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সামর্থ্যবান সব মুসলমান পুরুষ ও নারীর ওপর হজ ফরজ।

Related posts

বাংলাদেশ ভবিষ্যতে ইউনেস্কো-বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার পাবে

razzak

দক্ষিণ কোরিয়ার বয়স গণনার আজব রীতি কি বদলাবে?

razzak

আফগানদের দেশ ত্যাগে উৎসাহ না দিতে আমেরিকাকে সতর্ক করলো তালেবান

razzak

Leave a Comment

Translate »