আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

বিশ্বের জনসংখ্যা এখন ৮০০ কোটি: আরও বাড়ছে মানুষ

মানবসভ্যতার ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মাইলফলক। ১৫ নভেম্বর ২০২২ (মঙ্গলবার) বিশ্বের জনসংখ্যা পৌঁছে গেল ৮ বিলিয়ন বা ৮০০ কোটিতে। জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছানোর দিনটিকে জাতিসংঘ একটি বিশেষ নামও দিয়েছে – “ডে অব এইট বিলিয়ন (Day of eight billion)।”

মাত্র ১২ বছরে বিশ্বের জনসংখ্যা ৭০০ থেকে ৮০০ কোটিতে পৌঁছালো।

উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, ১৮০৪ সালে পৃথিবীর জনসংখ্যা ছিল ১ বিলিয়ন। ১ বিলিয়ন থেকে ২ বিলিয়নে পৌঁছাতে সময় লেগেছে ১২৩ বছর। ১৯৫০ সালে বিশ্বের জনসংখ্যা ছিল ২ দশমিক ৫ বিলিয়ন, যা দ্বিগুণে অর্থাৎ ৫ বিলিয়নে পৌঁছায় ১৯৮৭ সালে। তখন জনসংখ্যা বৃদ্ধির উচ্চ হার ছিল। ২০১০ সালে জনসংখ্যা ছিল ৭ বিলিয়ন আর সেখান থেকে ৮ বিলিয়নে পৌঁছাতে সময় নিয়েছে মাত্র ১২ বছর।

তবে পরবর্তী ১০০ কোটি অর্থাৎ, বৈশ্বিক জনসংখ্যা ৯ বিলিয়ন হতে সময় লাগবে সাড়ে ১৪ বছর। ধারণা করা হচ্ছে, ২০৩৭ সালে ৯ বিলিয়নে পৌঁছবে পৃথিবীর মোট  জনসংখ্যা। আর ২০৮০ সালের দিকে পৃথিবীর জনসংখ্যা ছাড়াবে হাজার কোটি।

জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) জানায়, ৭০০ কোটি থেকে ৮০০ কোটি হতে অর্থাৎ, সর্বশেষ ১০০ কোটি জনসংখ্যায় ভারতের অবদান ১৭ কোটি ৭০ লাখ। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটির রয়েছে ৭ কোটি ৩০ লাখ মানুষ। আর আগামী বছর চীনকে ছাপিয়ে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ হবে ভারত। জাতিসংঘের তথ্য অনুযায়ী, পৃথিবীর জনসংখ্যা বৃদ্ধিতে মূলত ভূমিকা রাখছে এশিয়া এবং আফ্রিকা।

জনসংখ্যা ইস্যুতে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১১ জুলাই উদ্‌যাপিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। এ বছর বিশ্ব জনসংখ্যা দিবস ২০২২-এর মূল প্রতিপাদ্য ছিল, ৮০০ কোটি জনসংখ্যার এ বিশ্বে সবার জন্য সহনশীল ভবিষ্যৎ, সুযোগকে কাজে লাগানো এবং অধিকার ও পছন্দ নিশ্চিত করা।

বাংলাদেশের অবস্থান

বর্তমানে বিশ্বের অষ্টম জনবহুল দেশ হলেও ২০৫০ সালে বাংলাদেশের অবস্থান হবে দশম, বিশ্বের জনসংখ্যার বিচারে যা প্রায় ২ দশমিক ২ শতাংশ। জনসংখ্যার আকার মোটেও কম নয়। দেশের জনঘনত্বের বিচারে বাংলাদেশ বিশ্বের সর্বাধিক জনঘনত্বের একটি দেশ। বর্তমানে প্রতি বর্গকিলোমিটারে বাস করে ১ হাজার ৩১৫ জনেরও বেশি, যা ক্রমান্বয়ে বাড়ছে। এটি ২০৫০ সালে হবে ১ হাজার ৫৬৬ জন। তবে সুখের কথা হলো, বাংলাদেশের জনসংখ্যার আকার ধারাবাহিকভাবে বাড়ছে, কিন্তু জনসংখ্যা বৃদ্ধির হার কমছে।

Related posts

মারিওপোলের ৩ লাখ মানুষের ভাগ্যে কী ঘটতে যাচ্ছে?

razzak

যে কারণে শীতকালে আমন্ড বাদাম খাবেন​

razzak

দেশে স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করেন ৭২ শতাংশ তরুণ : জরিপ

razzak

Leave a Comment

Translate »