আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া খেলাধুলা জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ

১৪৫ বছরের পুরুষ টেস্ট ইতিহাসে প্রথম দুই উইকেট স্টাম্পিং আউটের বিশ্বরেকর্ড

সোমবার (২৫ ডিসেম্বর) থেকে করাচিতে শুরু হয়েছে পাকিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে এই ম্যাচটি বিশ্ব রেকর্ডের খাতায় নাম তুললো। কোনো দলের প্রথম দুই উইকেটই স্টাম্পিংয়ে পড়ার ঘটনা পুরুষদের ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে দেখা গেল প্রথমবার।

প্রায় দুই যুগ পর পাকিস্তানে টেস্ট খেলতে যেয়েই এই কীর্তিতে নাম লেখাল নিউজিল্যান্ড। স্বাগতিকদের দুই টপ অর্ডার ব্যাটসম্যান আবদুল্লাহ শফিক ও শান মাসুদকে স্টাম্পিং করে অনন্য এই ঘটনার জন্ম দেন নিউজিল্যান্ডের উইকেটকিপার টম ব্লান্ডেল।

২০০২ সালের পর এশিয়ার দেশটিতে প্রথম টেস্ট খেলতে নেমে কিউই অধিনায়ক টিম সাউদি চতুর্থ ওভারে আক্রমণে আনেন এজাজ প্যাটেলকে। নিজের তৃতীয় বলেই দলকে সাফল্য এনে দেন বাঁহাতি এই স্পিনার। তাকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলতে গিয়ে ব্যাটে-বলে করতে পারেননি শফিক। অনায়াসে স্টাম্প ভেঙে দেন টম ব্লান্ডেল। ১৪ বলে ৭ রান করে বিদায় নেন শফিক।

শান মাসুদও ঠিক যেন সতীর্থের পথেই হাঁটেন। সপ্তম ওভারে অফ স্পিনার মাইকেল ব্রেসওয়েলের বল উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলতে গিয়ে তিনিও হন স্টাম্পড। ফেরেন ১০ বলে ৩ রান করে। আর এতেই এমন এক ঘটনার দেখা মেলে, যা আগে দেখেনি পুরুষদের টেস্ট ক্রিকেট।

অর্থাৎ পুরুষদের ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে কখনোই কোন ম্যাচে স্ট্যাম্পিংয়ে প্রথম দুই উইকেট পতনের ঘটনা ঘটেনি। এবারই প্রথম এমন ঘটনা ঘটলো। আর তাই এমন বিশ্ব রেকর্ডের সাথে জড়িয়ে গেল পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচটি।

তবে পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে অবশ্য এ নিয়ে দ্বিতীয়বার দেখা গেল এমন ঘটনা। ১৯৭৬ সালে নারী টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের প্রথম দুই উইকেট পড়েছিল স্টাম্পড হয়ে।

Related posts

করোনা আপডেট, মৃত্যু ৩৭

Irani Biswash

ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপের শোধ নিল ক্রোয়েশিয়া

razzak

করোনা আপডেট, মৃত্যু ২৬

Irani Biswash

Leave a Comment

Translate »