আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

যুক্তরাষ্ট্রে সাড়ে ৪ হাজার কোটি টাকার গাঁজা উদ্ধার

বেআইনিভাবে গাঁজা উৎপাদন ও গুদামজাত করায় যুক্তরাষ্ট্রের ওরেগন স্টেটের পুলিশ শুক্রবার অভিযান চালিয়ে হোয়াইট সিটির বিভিন্ন ওয়্যার হাউজ থেকে ৫০০ মিলিয়ন ডলারের (প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা) গাঁজা উদ্ধার করেছে। ওরেগণ স্টেট পুলিশের সাউথওয়েস্ট রিজিওনের মাদক বিরোধী টিম একইসাথে ৫টি শিল্পকারখানায় এ অভিযান অভিযান পরিচালনা করে।

পুলিশ জানায়, স্থানীয় পুলিশের সহায়তায় মাদক বিরোধী টিম দু’দিনব্যাপী ওই অভিযানে গাঁজার গাছ এবং ইতোমধ্যেই বাজারে বিক্রির প্রক্রিয়া সম্পন্ন হওয়া পাউডার আটক করা হয়েছে। এ সময় বেশ ক’জন শ্রমিকেও গ্রেফতার করা হয়। তারা কর্মস্থলেই দিনাতিপাত করেন।
২০১৫ সালে এই স্টেটে গাঁজা উৎপাদন এবং ২১ বছরের অধিক বয়সীদের জন্য গাঁজা সেবনকে বৈধতা দেয়া হলেও লাইসেন্স নিতে হয় গাঁজা চাষের জন্যে। অভিযানের টার্গেট ছিল লাইসেন্স না নিয়ে গাঁজা উৎপাদন ও গুদামজাতকারীরা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিসহ ১৯ স্টেটে গাঁজার বৈধতা রয়েছে। এগুলো হচ্ছে- কলরাডো, ওয়াশিংটন, আলাস্কা, ওরেগণ, ওয়াশিংটন ডিসি, ক্যালিফোর্নিয়া, মেইন, ম্যাসাচুসেট্স, নেভাদা, মিশিগান, ভারমন্ট, গুয়াম, ইলিনয়, আরিজোনা, মন্টানা, নিউজার্সি, সাউথ ডেকটা, নিউইয়র্ক, ভার্জিনিয়া, নিউ মেক্সিকো এবং কানেকটিকাট।

এর ফলে গত বছর আমেরিকায় ২০ বিলিয়ন ডলারের গাঁজা বিক্রি হয়েছে। চলতি বছর তা ২৬ বিলিয়ন ডলারে উঠবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। এই ধারা অব্যাহত থাকলে ২০২৫ সালে ৪৫.৯ বিলিয়ন ডলারের গাঁজা বিক্রি হবে যুক্তরাষ্ট্রে।

গাঁজার ব্যবসার ওপর নজরদারি রাখা সংবাদপত্র ‘এমজেবিজ কন’ সূত্রে বলা হয়েছে, ২০২৫ সাল নাগাদ গাঁজা বিক্রির পরিমাণ বিয়ারের চেয়ে বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

Related posts

ইউক্রেন-রাশিয়া বৈঠকের পরপরই কিয়েভে বড়সড় বিস্ফোরণ

razzak

অর্থনৈতিক বিপর্যয়ের মুখে বিশ্ব, সতর্ক করল চীন

razzak

ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশীদের মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশীরা

Irani Biswash

Leave a Comment

Translate »